শিবাজীর উত্থানের পটভূমি ব্যাখ্যা কর বা,শিবাজীর কৃতিত্ব (Assessment of Shivaji as a Ruler) বা, বিজেতা ও শাসক হিসাবে শিবাজির কৃতিত্ব আলোচনা করো।
অতি সাধারণ জাগীরদারের পুত্র থেকে শিবাজী আপন প্রতিভার বলে মারাঠার এক জাতীয় সাম্রাজ্য স্থাপন শিবাজীর গুণাবলী করেন। ডঃ ঈশ্বরীপ্রসাদের মতে, "একটি নির্যাতিত সম্প্রদায়ের (মারাঠা) কাছে তিনি ছিলেন নূতন আশা ও মুক্তির তারকা।" শিবাজী ছিলেন দুঃসাহসী ও ঘোর বাস্তব বৃদ্ধির অধিকারী। তিনি দেবী ভবানীর সেবক হলেও ধর্মান্ধ ছিলেন না। খাফী খাঁর মতে, তিনি সেনাদের আদেশ দেন যে, কোরাণ, মসজিদ ও স্ত্রীলোকের যেন কোন অসম্মান তারা না করে।
শিবাজী কেবলমাত্র বিজেতা ছিলেন না। তিনি শাসন সংগঠক হিসাবেও হিন্দু রাষ্ট্র প্রতিষ্ঠার আদর্শ নিজ কৃতিত্ব দেখান। ঐতিহাসিক সরদেশাইয়ের মতে, "শিবাজী এক সর্বভারতীয় হিন্দু রাষ্ট্র স্থাপনের পরিকল্পনা করেন।"
মহারাষ্ট্রে তিনি তাঁর কাজ আরম্ভ করেন। তাঁর পরিকল্পনা পরিণতি পাওয়ার আগেই তাঁর মৃত্যু হয়। সর্বোপরি, শিবাজী মুখলের বিরুদ্ধে যে সামরিক ও সংগঠনী শক্তির পরিচয় দেন তা প্রশংসার যোগ্য। বহু, ঐতিহাসিক সরদেশাইয়ের মতের সমালোচনা করেন। ডঃ জে. এন. সরকারের মতে, শিবাজী সারা জীবন তাঁর রাজ্য রক্ষা ও যুদ্ধের কাজে এত ব্যস্ত থাকেন যে, কোন সর্বভারতীয় রাষ্ট্র স্থাপনের আদর্শ অনুসরণ করার তিনি সময় পান নাই।
ডঃ সরকারের মতে, শিবাজীর মূল লক্ষ্য ছিল মারাঠা জাতিকে ঐক্যবদ্ধ করা ও জাতীয়ভাবে অনুপ্রাণিত করা। এজন্য তিনি হিন্দু রাষ্ট্রের আদর্শ প্রচার করেন। কিন্তু ভারতবর্ষ' হল বহু ধর্ম' ও সম্প্রদায়ের দেশ। এই দেশে কোন বিশেষ ধর্ম' বা সম্প্রদায়ের স্বার্থ দেখলে অন্য সম্প্রদায়ের ক্ষতি হয়। ঔরঙ্গজেব যদি মুসলিম সম্প্রদায়ের স্বার্থরক্ষার চেষ্টা করে ভুল করেন, শিবাজী কেবল হিন্দু, রাষ্ট্রের কথা বলে একই ভুল করেন। ডাঃ সরকারের মতে, "শিবাজী যতই হিন্দু রাষ্ট্রের গোঁড়ামি দেখান, ততই এই রাষ্ট্রের পতনের বীজ রোপিত হয়।" তাছাড়া শিবাজী চৌথ আদায়ের ব্যবস্থা করে ভুল করেন। (বিশদ বিবরণ ষষ্ঠ পরিচ্ছেদ পঃ ১৮১ দ্রষ্টব্য)। স্মিথ শিবাজীর রাষ্ট্রকে "দস্যরাষ্ট্র" আখ্যা দিয়ে তাঁর প্রতি সুবিচার করেন নাই। শিবাজী বলতেন যে, "মুঘল সম্রাটই তাঁকে চৌথ আদায় করতে বাধ্য করেছেন।