কেন ইতালিতে সাধারণভাবে এবং ফ্লোরেন্সের বিশেষ করে নবজাগরণ শুরু হয়েছিল

কেন ইতালিতে সাধারণভাবে এবং ফ্লোরেন্সের বিশেষ করে নবজাগরণ শুরু হয়েছিল

 কেন ইতালিতে সাধারণভাবে এবং ফ্লোরেন্সের বিশেষ করে নবজাগরণ শুরু হয়েছিল

কেন ইতালিতে সাধারণভাবে এবং ফ্লোরেন্সের বিশেষ করে নবজাগরণ শুরু হয়েছিল


তুর্দশ শতক থেকে ষোড়শ শতক পর্যন্ত প্রথমে ইতালি ও পরে ইউরোপের অনত্র ভাব জগতের বিভিন্ন ক্ষেত্রে যে পরিবর্তন ও প্রাণচাঞ্চালের সৃষ্টি হয়েছিল তা নবজাগরণ নামে খ্যাত ৷ তবে ইতালির নবজাগরণ কে হঠাৎ জাগিয়ে ওঠা কোন সাংস্কৃতিক বিপ্লব বলা যায় না, এর পিছনে ছিল দীর্ঘদিনের প্রস্তুতি ৷ ইতালির নবজাগরণ ছিল মূলত সেই সময়কার রাষ্ট্র,সমাজ, অর্থনীতি ও সংস্কৃতির কাঠামোর মধ্যে এবং এই পরিবেশে ও পরিস্থিতি ইউরোপের উন্নত ছিল না বলেই সেখানকার নবজাগরণ অনেক দেরিতে ঘটেছিল ৷


ইতালিতে রেনেসাঁ বা নবজাগরণ সূচিত হবার প্রেক্ষাপট প্রস্তুত হয়েছিল বহুদিন পূর্ব হতেই ৷ ইতালিতে এক ধরনের স্থিতাবস্থাময় সমাজ পরিস্থিতির সঙ্গে নতুন ধরনের গতিশীল সমাজ সংস্কৃতি বাতাবরণ তৈরি হয়েছিল ৷ রেনেসাঁসের অন্যতম প্রধান যে লক্ষ্য অর্থাৎ স্বল্প সময়কালের মধ্যে এক দেশ বা সমাজের বহু সৃজনশীল প্রতিভার উত্থান ইতালি কে কেন্দ্র করে বিকশিত হয়েছিল ৷ ইতালিতে চতুর্দশ ও পঞ্চদশ শতক জুড়ে জিজ্ঞাসা,নির্মাণ,অনুসন্ধান ও প্রকাশ মননের চিন্তামশন সিজনের প্রতি ব্যাকুলতা তীব্র থেকে তীব্রতর হয়ে ওঠে ৷


Related Posts


রেনেসাঁ মানবাধিকার আদায়ের কোন রাজনৈতিক প্রকল্প নয়, রাষ্ট্রবিরোধী অভ্যুত্থানের কর্মসূচিও নয়, রেনেসাঁ সমাজ পরিবর্তনের একটি বৈদিক এবং সাংস্কৃতিক বিচ্ছুরণ ইতালির সুস্পষ্টভাবে কোমল প্রবৃত্ত আলোকময় তাই উদ্ভাসিত হয়েছিল ৷ এ ছিল যেন অন্ধকারের উৎস থেকে উৎসারিত আলো ৷ মনে রাখা দরকার রেনেসাঁ একটি জাতির জীবনে বারে বারে আসে না,যখন আসে তখন না ঘটে ব্যক্তি প্রতিঘাত অভূতপূর্ব স্ফুরণ ৷ যা স্মিতি ও উত্তরাধিকার থেকে যায় শত শত বছর ধরে ৷ আর ইতালির অতীত সমৃদ্ধি সৃজনশীলতার শ্রেষ্ঠত্ব এই রেনেসাঁসের ঐতিহ্য ৷


নবজাগরণ হবার পিছনে যে সকল কারণ গুলি কম কমবেশি উপস্থিতি জনিত কারণেই ইতালি সাধারণভাবে রেনেসাঁ সংঘটিত হলেও ৷ ইতালি ও ইতালির নগর ফ্লোরেন্সের ভূমিকা ছিল অত্যন্ত তাৎপর্যপূর্ণ ৷ ইতালীয় রেনেসাঁ ছিল মূলত নগর কেন্দ্রিক যার মধ্যে ফ্লোরেন্সের ভূমিকা ছিল সর্বাধিক উজ্জ্বল ৷ এই শহরে বিকশিত হয়েছিল প্রজাতন্ত্রিক আর্দশ ৷ ফ্লোরেন্সের ছিল বাণিজ্যের অন্যতম পীষ্ঠ স্থান ৷ জগৎ বিখ্যাত ব্যবসায়িক পরিবার যারা ব্যাংকের নামেও খ্যাতি অর্জন করেছিল এই ফ্লোরেন্সকে কেন্দ্র করে বিকাশ লাভ করেছিল ৷


ফ্লোরেন্সের যে সকল আলোক উদ্ভাষিত সহবাস্তান ঘটেছিল তাদের মধ্যে অন্যতম ছিল পেত্রাক,বোগাচ্চিত্ত, দান্তে, দোলতেলে,মাইকেল অ্যাঞ্জেলো, লিওনার্দো-দ্যা -ভিঞ্চি, রাফায়েল, পিকোদেল্লা প্রমুখ । যাদের তীব্র আলোক রেনেসাঁস হয়ে উঠেছিল গৌরব উজ্জ্বল ৷


মানবতার অন্যতম প্রবক্তা পেত্রাক ছিলেন প্রথম মানবতাবাদী ৷ যিনি ইতালির ফ্লোরেন্সের জন্মগ্রহণ করেছিলেন এই মানবতাবাদী ধ্রুপদী কাব্যের দ্বারা অবলম্বন করে স্থানীয় ভাষায় সাহিত্য রচনা করেন ৷ ইতালির নবজাগরণের অন্যতম মানবতাবাদী সাহিত্যিক যিনি ইতালি ও সাহিত্যের জনক রূপে স্বীকৃত ৷ দান্তে ছিলেন ইতালির শ্রেষ্ঠ কবি এবং ফ্লোরেন্সের নাগরিক তার বিখ্যাত গ্রন্থ "Devine comedy" ফ্লোরেন্সের নবজাগরণের অন্যতম সন্তান "মিরানদোলা" একটি গ্রন্থ লিখে ইতালিতে ঝড় তোলেন ৷


এই শহরের অবস্থানরত শিল্পীদের শিল্প,স্থাপত্য কার্যের মধ্যে উল্লেখযোগ্য হল মাইকেল অঞ্জেলার "madana and the child" লিওনার্দো-দ্যা-ভিঞ্চির "The last sapper" রাফায়েলের "Transforation" সর্বোপরি রেনেসাঁস শিল্প স্থাপত্যের অন্যান্য শিল্পী লিওনার্দো-দ্যা -ভিঞ্চির "মোনালিসা" শিল্পকর্ম জগতে যে আলোক বিচ্ছুরণ ঘটিয়েছিল ফ্লোরেন্সের শিল্পীদের দ্বারা পরবর্তীকালে যুগ হতে যুগান্তরে কাল হতে কালান্তরে সৌন্দর্য পিপাস্য মানুষদের নয়ন যুগলীকে সার্থকতা প্রদান করেছেন ৷


উপরিউক্ত আলোচনার শেষে বলা যায় যে ইতালীয় নগর গুলিকে কেন্দ্র করে যে মানবতাবাদী চেতনা সূচিত ও বিকশিত হয়েছিল ফ্লোরেন্স ছিল তাদের আতুর ঘর ৷ ফ্লোরেন্স ছিল ইতালির মধ্যে শ্রেষ্ঠ বসন্তের দক্ষিণা বাতাস প্রবাহিত হতে শুরু করলে গাছে গাছে যেমন নতুন পাতা জন্মায় ফ্লোরেন্স ছিল তেমনি ইতালির রেনেসাঁর বসন্তকাল ৷ তাই এই সমস্ত কারণেই বলা যাই ইতালিতে রেনেসাঁস হয়েছিল সাধারণত এবং ফ্লোরেন্সের বিশেষভাবে ৷

About the author

Irisha Tania
"আমি সেই মেয়ে, যে শব্দে বাঁচে। কলম আমার অস্ত্র, আর কাগজ আমার স্বপ্নের আকাশ। প্রতিটি অনুভব, প্রতিটি চিন্তা আমি সাজিয়ে রাখি অক্ষরের গাঁথুনিতে। কখনো গল্পে, কখনো কবিতায়, আবার কখনো নিঃশব্দের ভেতরে। আমি লিখি, কারণ লেখার মাঝে আমি নিজেকে খুঁজে পাই। …

Post a Comment

🌟 Attention, Valued Community Members! 🌟