![]() |
বাবুর শুধুমাত্র একজন সুনিপন যোদ্ধায় ছিলেন না তিনি ছিলেন একজন মহান পন্ডিত ও কবি । আরবী ও ফারসি ভাষায় ছিল তার সমান দক্ষতা, তুর্কি ভাষায় রচিত আত্মজীবনীমূলক গ্রন্থ তুজুক-ই বাবরি বা বাবুর নামা যা থেকে সমকালীন ভারতবর্ষের নানা দিক সম্পর্কে জানা যায় । সমকালীন ভারতবর্ষের ইতিহাসমূলক গ্রন্থ হিসাবে এই রচনা মূল্য অপরিসীম ৷ আত্মজীবনীতে ভারতবর্ষের মানুষ, কৃষি ব্যবস্থা, ফলমূল ইত্যাদি বিষয়ে আলোচনা করেছেন ৷ বাবর নিজে গান গাইতেন ও সুরারোপ করতেন স্থাপত্য বিদ্যাতেও তার গভীর আগ্রহ ছিল ৷
বাবরের চরিত্রে ধর্মীয় গোড়ামী ছিল না। তিনি ছিলেন একনিষ্ঠবান সুন্নি মুসলমান ৷ ঈশ্বরের শক্তি ও ভালবাসার উপর তার ছিল গভীর শ্রদ্ধা ও ভালোবাসা ৷ সর্বদা বলতেন ঈশ্বরের ইচ্ছা ছাড়া কোন কিছু ঘটতে পারে না ৷ কেউ কেউ আকবরের উদারতার সাথে বাবরের ধর্ম সহিষ্ণুতার তুলনা করার চেষ্টা করেছেন , যদিও তা কল্পনা মাত্র বলে অনেকে আবার মনে করেন ৷ আকবরের সহিষ্ণুতার মৌলিকত্ম বাবরের ছিল না।
একজন সৈনিক ও দক্ষ সমরনায়ক এর সমস্ত গুণাবলী বাবর মধ্যে সমন্বিত ছিল ৷ নেতৃত্বের সহজাত প্রতিভার অধিকারী বাবরের মস্তিষ্ক ও হৃদয় সক্রিয় ও প্রাণবন্ত থাকায় সেনাবাহিনীর অকুণ্ঠ আনুগত্য পেতে তার অসুবিধা হয়নি । একজন সু চতুর সমরনায়ক ও দরদী রাষ্ট্র নেতা হিসাবে তিনি তার সেনাবাহিনীর শক্তি সামর্থ্য মানসিকতা সীমাবদ্ধতা ইত্যাদি প্রতিষ্ঠিত প্রতিটি দিক সম্পর্কে অবহিত ছিলেন ৷ পানিপথ খানুয়ার ও ঘর্ঘরার যুদ্ধে মুঘল বাহিনীর সাফল্যের মূল কৃতিত্ব বাবরের ৷
সামরিক নেতা হিসেবে বাবর যতটা সফল ছিলেন ঠিক ততটাই ব্যর্থ ছিলেন সাম্রাজ্যের সংগঠক হিসাবে ৷ তার মধ্যে যোদ্ধা সাহস ছিল কিন্তু সংগঠকের পারদর্শিকতা ছিল না কাজে বিশেষ অর্থদায় করেননি এবং প্রশাসনকে মজবুত করার চেষ্টাও করেননি ৷ এক কথায় রাজতন্ত্রের কোন মৌলিক আদর্শ তিনি প্রচার করে যেতে ব্যর্থ হয়েছেন ৷
প্রসাশক হিসাবে ব্যর্থ হলেও বাবরের কৃতিত্বকে অস্বীকার করা যাবে না ৷ বাবরের কৃতিত্ব বিচার করার সময় মনে রাখা দরকার তিনি কি ভীষণ প্রতিকূল অবস্থার মধ্যে জীবনের দৌড় শুরু করেছিলেন ৷ স্বদেশে তার শত্রুর অভাব ছিল না ৷ বারবার তিনি পিতৃরাজ থেকে বিতাড়িত হয়েছেন ৷ অসীম সাহসিকতা ও অপারাজয় মনোবল আর কঠোর পরিশ্রমের বিনিময়ে তিনি নিজের পথ তৈরি করে নিয়েছেন ৷ বিদেশের মাটিতে পরপর তিনটি যুদ্ধের সুসংগঠিত তিনটি শক্তিকে পরাজিত করা কম কৃতিত্বের নয় ।
পরিশেষে বলা যায় বাবরের চরিত্র ছিল বৈচিত্র্যময় হয়তো শাসনতান্ত্রিক পরিকাঠামো গড়ে তোলার সময় তিনি তা করতে পারেনি , তাছাড়া ভারতবর্ষের আস্থা অর্জন করা হয়েছিল রীতিমতো কঠিন একটা কাজ । তাই এ দেশের প্রচলিত ব্যবস্থার উপর আঘাত হানার কোন চেষ্টা তিনি করেননি । এই সকল কারণে ঐতিহাসিক আর পি ত্রিপার্টি বলেছেন বাবরের কৃতিত্ব যথার্থ বিচারের জন্য তিনি কি করতে পারেন নি তা না দেখে দেখা উচিত তিনি কি করতে চেয়েছেন বা করেছেন ৷ বাবর যাযাবর সৈনিক হিসেবে জীবন শুরু করে রাজকীয় শাসন প্রবর্তনের চেষ্টা করেছেন এই কারণে ঐতিহাসিক লেনপুল বলেছেন,"বস্তুত একদিকে তৈমুর বংশের রুদ্ররূপ আর অন্যদিকে সম্রাট আকবরের শান্ত অথচ শক্ত রাজকীয় শাসনব্যবস্থায় এই দুই বিপরীত ধারা যোগসূত্র ছিলেন বাবর ৷" হাভেল যথার্থ বলেছেন," সব মিলিয়ে বাবর ছিলেন ইসলাম জগতের এক অতি আকর্ষণীয় ব্যক্তিত্ব ৷"