ধ্রুপদী ঐতিহ্যের পুনর আবিষ্কার কিভাবে ইউরোপীয় রেনেসাঁকে প্রভাবিত করেছিল
ইতালি এবং রেনেসাঁ বিজ্ঞান, সাহিত্য, শিল্প এবং স্থাপত্য সহ মানব অস্তিত্বের প্রতিটি দিকের উপর প্রভাব ফেলেছিল। রেনেসাঁ জুড়ে, ইউরোপীয় সংস্কৃতি ধ্রুপদী বা ধ্রুপদী ঐতিহ্যের পুনরুত্থানের দ্বারা উন্নত হয়েছিল। বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান ছাড়াও, বাসিন্দারা তাদের বসবাসের স্থানগুলির একটি ধ্রুপদী তদন্ত পরিচালনা করে তাদের বাড়িতে মানবতাবাদী দর্শন স্থাপন করেছিল। বণিক ও বুদ্ধিজীবীরা যখন একটি নির্দিষ্ট যুগে প্রাচীন সাহিত্য পড়তেন, তখন আলোচনা হতো। মানবতাবাদী স্যালাসের একটি বড় কৃতিত্ব ছিল পুরানো প্রথার পুনরুজ্জীবন। তাঁর ব্যক্তিগত লাইব্রেরি শাস্ত্রীয় সাহিত্য গবেষণার কেন্দ্র হিসাবে কাজ করেছিল। "স্টুডিও হিউম্যানিটিস" জ্ঞান প্রয়োগের এই অভিনব পদ্ধতি তৈরি করেছে।
আপনি চাইলে এগুলো পড়তে পারেন
1450 সালে জার্মান শহর গুটেনবার্গে প্রিন্টিং প্রেসের বিকাশ এবং পঞ্চদশ শতাব্দীতে ইউরোপ জুড়ে বই ছড়িয়ে পড়ার সাথে সাথে রেনেসাঁ জুড়ে এর গুরুত্ব বৃদ্ধি পায়। মুদ্রণ উদ্ভাবনের পরে পুরানো সাহিত্য ব্যাপকভাবে উত্পাদিত হয়েছিল, তবুও মানুষ পুরানো জগতের প্রতি আকৃষ্ট হয়েছিল। এইভাবে বিস্ময়কর সবকিছুই সংশোধিত হতে শুরু করে। এই দৃষ্টিভঙ্গি- যা শাস্ত্রীয় বা রেনেসাঁ নামে পরিচিত- প্রত্নতাত্ত্বিক আদর্শ খুঁজে পায় এবং এটিকে উদ্ভাবনের সাথে একত্রিত করে। রেনেসাঁর সময় মধ্যযুগের অজ্ঞতা ও কুসংস্কারের জায়গায় মানবতাবাদ ও যুক্তি প্রচার করা হয়েছিল। রেনেসাঁ হল দার্শনিক আন্দোলন যা মানুষের অন্তর্নিহিত জ্ঞানকে জাগ্রত করতে এবং প্রাচীন জ্ঞান পুনরুদ্ধারের সুবিধার্থে ল্যাটিন শাস্ত্রীয় সাহিত্য এবং জ্ঞান থেকে উদ্ভূত হয়েছিল।
বিভিন্ন স্তর সরিয়ে ভেতর থেকে নবজাগরণের উদ্ভব। "কি এবং কেন" বুদ্ধিজীবীদের প্রশ্ন এই সময়ে সমসাময়িক ইউরোপে প্রচলিত ছিল, যখন বাস্তববাদ এবং মানবতাবাদের প্রচলন ছিল। এই তদন্তে দেওয়া ন্যায্যতা নিয়ে তারা আর সন্তুষ্ট ছিল না। ধর্মীয় প্রতিষ্ঠান এবং শিক্ষা সংস্কৃতির শৃঙ্খল থেকে নিজেকে মুক্ত করার আকাঙ্ক্ষা সমালোচনামূলক এবং বিস্তৃত দৃষ্টিভঙ্গির উত্থানের সাথে আরও বড় হয়ে ওঠে। এটি ছিল নতুন রেনেসাঁর ঐতিহ্য, তথাপি পুরানো ঐতিহ্যগুলি এই নতুন ঐতিহ্যের দ্বারা আংশিকভাবে প্রতিষ্ঠিত হয়েছিল ৷
চতুর্দশ এবং পঞ্চদশ শতাব্দীতে রেনেসাঁ জুড়ে উল্লেখযোগ্য পরিবর্তন দেখা যায়। যাইহোক, টেম্পো, অবস্থান এবং ক্ষেত্র পূর্ববর্তী প্রচলিত ফর্মের কারণ ছিল। এটি নতুন জ্ঞান হিসাবে উদ্ভাসিত হয়। এখানে প্রতীয়মান হয় যে পূর্বের প্রথা নতুন আকার ধারণ করেছে। এই নতুন বন্দোবস্তটি দৃশ্য অঙ্কনে একটি নির্দেশক এবং পরামর্শমূলক ফাংশন অর্জন করেছে, এই বিশ্বাস অনুসারে যে আলংকারিক অঙ্কন শরীরের সাথে যুক্ত ছিল এবং অর্থনীতি ও শৈল্পিক প্রক্রিয়ার অপরিহার্যতার সাথে যুক্ত ছিল। যা আধুনিক বিশ্বে অনেক দার্শনিক ঐতিহ্যের সামাজিক বাস্তবতা বিবেচনা ও অনুভব করার জন্য দেওয়া হয়।
এই যুগের ধ্রুপদী শিল্পের মান যথেষ্ট ছিল। বাইজেন্টাইন আইন মিশরীয় শিল্পের সৃজনশীল প্রকৃতিকে নিয়ন্ত্রণ করে। আগাতানিকাঙ্গিরি শিল্পকলায় নতুন শক্তি এনেছে। রেনেসাঁর সময়, বিজ্ঞান-জ্যামিতি, পাটিগণিত ইত্যাদি-কে পুনরুজ্জীবিত করা হয়েছিল এবং সংরক্ষিত হয়েছিল যখন ক্লাসিক্যাল শিল্পকে ফিরিয়ে আনা হয়েছিল। এইভাবে সঙ্গীতে পুরাতন এবং সমসাময়িকের মধ্যে কোন পার্থক্য নেই, যেহেতু শাস্ত্রীয় উপাদানগুলি অন্যান্য সৃজনশীল ফর্মগুলিতেও পালিশ করা হয়। ইতালীয় প্রভাব যা অনেক রেনেসাঁ সঙ্গীতকে আকৃতি দিয়েছে রেনেসাঁ সংস্কৃতের জন্ম দিয়েছে। বারগুন্ডিয়ান এবং ফরাসি রচয়িতারা সমসাময়িক শিল্পকে সমৃদ্ধ করার জন্য উল্লেখযোগ্যভাবে অবদান রেখেছেন এবং রেনেসাঁ জুড়ে তুলনামূলক অগ্রগতি এবং বৃদ্ধি দেখা গেছে। শেষ পর্যন্ত এটি "দ্য ডান্স সং" ডাব করা হয়েছিল। এইভাবে, যদিও এটা সত্য যে ইতালীয় রেনেসাঁ দর্শন, বিজ্ঞান, শিল্প এবং সাহিত্যে নতুন ধারণার জন্ম দিয়েছে, এটিও সত্য যে পূর্বের প্রথার পুনরুজ্জীবন এবং তাদের গুরুত্বপূর্ণ গুরুত্বকে ছোট করা যায় না।