জাট ও সওয়ার পদের পার্থক্য নির্ণয় কর অথবা,মনসবদারদের 'জাট' ও 'সওয়ার' পদের মধ্যে পার্থক্য কি ছিল ?

জাট ও সওয়ার পদের পার্থক্য নির্ণয় কর অথবা, মনসবদারদের 'জাট' ও 'সওয়ার' পদের মধ্যে পার্থক্য কি ছিল ?

জাট ও সওয়ার পদের পার্থক্য নির্ণয় কর অথবা,মনসবদারদের 'জাট' ও 'সওয়ার' পদের মধ্যে পার্থক্য কি ছিল ?

জাট ও সওয়ার পদের পার্থক্য নির্ণয় কর অথবা,মনসবদারদের 'জাট' ও 'সওয়ার' পদের মধ্যে পার্থক্য কি ছিল ?

মুঘল শাসন ব্যবস্থার একটি গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য একটি হলো মনসবদারী প্রথার প্রচলন। মধ্য এশিয়া অঞ্চলে আগে থেকেই এই ব্যবস্থা চালু থাকলেও সম্রাট আকবর সামরিক বাহিনীর দুর্নীতি দূর করার জন্য এই মনসবদারী ব্যবস্থার প্রবর্তন করেন। মুঘল আমলে প্রশাসনিক পদ হিসাবে মনসবদার শব্দটা পাওয়া যায়। এই মনসব শব্দের অর্থ হলো পদমর্যাদা।

আপনি চাইলে এগুলো পড়তে পারেন

সম্রাট আকবরের মনসবদারী ব্যবস্থায় মনসবদারদের নির্দিষ্ট সংখ্যক সেনা রাখতে হত এবং প্রয়োজনে সম্রাটকে সৈন্যের যোগান দিতে হতো। কিন্তু মনসবদারদের যে পরিমাণ সেনা রাখার কথা তা তারা রাখতেন না এজন্য আকবর তার রাজত্বকালের ৪০তম বর্ষে ১৫৯৫ থেকে ৯৬ খ্রিস্টাব্দে জাট ও সওয়ার পদ দুটি যুক্ত করেন। অর্থাৎ জাট ও সওয়ার ছিল মনসবদারি ব্যবস্থার দুটি অঙ্গ। তবে এই দুটি কথার প্রকৃত অর্থ নিয়ে গবেষকদের মধ্যে বিতর্কে শেষ নেই।

ব্লকম্যান এর মতে জাট বলতে মনসবদারের অধীনে মোট সেনা- অশ্বারোহী ও পদাতিক সেনা মিলিয়ে বোঝায়। সওয়ার বলতে শুধু অশ্বারোহী সেনাকেই বোঝায়। আরভিন এর মতে জাট কথাটির অর্থ মনসবদারের অধীনস্থ পদমর্যাদা অনুযায়ী মনসবদারের অশ্বারোহী সেনা। সওয়ার ছিল পদমর্যাদার অতিরিক্ত আশ্বারোহী সেনা। আব্দুল আজিজ, হেনরি আরভিন এর মতকেই সমর্থন করেছেন। আর পি ত্রিপাঠী এর মতে সওয়ার ছিল অতিরিক্ত সেনা। সওয়ার এর সংখ্যা অনুযায়ী মনসবদার অতিরিক্ত ভাতা পেতেন।

ইস্তিহাক হুসেন কুরেশীর মতে উপরের কোন ব্যাখ্যাই সঠিক নয়। তিনি বলেন যে, জাট কথাটি মনসবদারের ব্যক্তিগত পদমর্যাদা সূচক। সওয়ার কথাটি মনসবদারের অধীনস্থ সেনার সংখ্যাসূচক। যেহেতু মনসবদারের পদমর্যাদার সঙ্গে তার অধীনস্থ সেনার সংখ্যার সঙ্গতি ছিল না, সেহেতু দুটি আলাদা শব্দের দ্বারা দুরকম পদমর্যাদা বোঝাত। মনসব দ্বারা পদাধিকারীর ব্যক্তিগত পদমর্যাদা এবং সওয়ার দ্বারা তার অধীনস্থ সেনার সংখ্যা বোঝাত। যদি কোন মনসবদারের নামের শেষে উপাধি থাকতো পাঁচ হাজারি জাট ও চার হাজারি সওয়ার, তাহলে প্রথমটি তার পদমর্যাদা এবং শেষেরটি তার সেনা সংখ্যার সূচক ছিল। সুতরাং ডক্টর করেশীর মতে সওয়ার কথাটি ছিল সেনার সংখ্যাবাচক পদমর্যাদা। তিনি বলেন সওয়ার বলতে শুধু অশ্বারোহী সেনা বোঝায় না, সেই সেনার সংখ্যা বাচক পদমর্যাদা বোঝায়। মোটকথা হল জাট ছিল মনসবদার এর নিজ পদমর্যাদা সূচক শব্দ এবং সওয়ার ছিল সেই সেনার সংখ্যা বাচক পদমর্যাদা বোঝায়। মোটকথা হল জাট ছিল মনসবদার এর নিজ পদমর্যাদা সূচক শব্দ এবং সওয়ার ছিল সেই মনসবদারের অধীনস্থ সেনার সংখ্যা বাচক পদমর্যাদা সূচক শব্দ।

সৈন্য পোষণ ক্ষমতা অনুযায়ী মনসবদারদের আবার তিনটি শ্রেণীতে বিভক্ত করা হয়েছে। যেমন- যিনি জাট মর্যাদার সমান যমন- যিনি জাসংখ্যক সওয়ার সৈন্য রাখতেন তিনি ছিলেন প্রথম শ্রেণীভুক্ত, যিনি সামান্য কম সওয়ার সৈন্য রাখতেন তিনি ছিলেন দ্বিতীয় শ্রেণীভুক্ত এবং যিনি নির্দিষ্ট সংখ্যার অর্ধেকের ওকম সওয়ার সৈন্য রাখতেন তিনি ছিলেন তৃতীয় শ্রেণীভক্ত মনসবদার। এ থেকে বোঝা যায় জাট হল মর্যাদা এবং সওয়ার হল সৈন্যের সংখ্যা।তবে এই ব্যাখ্যা নিয়ে যথেষ্ট বিতর্ক রয়েছে। তবে সর্বজন-গ্রাহ্য মত হল- জাট কথার অর্থ হল পদমর্যাদা এবং মনসবদারের অধীনস্থ অশ্বারোহী সেনার সূচক, যার ভিত্তিতে দায়িত্ব নির্দিষ্ট মনসবদারের বেতন, মর্যাদা বতন, মর্যাদা ও দায়িত্ব হত। অন্যদিকে সওয়ার কথার অর্থ হলো একজন মনসবদার তার অধীনে প্রকৃত যতজন সেনা পোষণ করতেন তার হিসাব।

আপনি চাইলে এগুলো পড়তে পারেন

About the author

Irisha Tania
"আমি সেই মেয়ে, যে শব্দে বাঁচে। কলম আমার অস্ত্র, আর কাগজ আমার স্বপ্নের আকাশ। প্রতিটি অনুভব, প্রতিটি চিন্তা আমি সাজিয়ে রাখি অক্ষরের গাঁথুনিতে। কখনো গল্পে, কখনো কবিতায়, আবার কখনো নিঃশব্দের ভেতরে। আমি লিখি, কারণ লেখার মাঝে আমি নিজেকে খুঁজে পাই। …

Post a Comment

🌟 Attention, Valued Community Members! 🌟