আকবর ও ঔরঙ্গজবের রাজপুত নীতির তুলনা করো

আকবর ও ঔরঙ্গজবের রাজপুত নীতির তুলনা করো

আকবর ও ঔরঙ্গজবের রাজপুত নীতির তুলনা করো

আকবর ও ঔরঙ্গজবের রাজপুত নীতির তুলনা করো

কটি সাম্রাজ্য পরিচালনা করার সময় একজন রাজা কূটনীতিকে যথেষ্ট গুরুত্ব দিয়ে থাকেন । কারণ এর উপর ভিত্তি করেই অন্য সাম্রাজ্য বা দেশের সঙ্গে একটি সাম্রাজ্যের সংযোগ স্থাপিত হয় । মুঘল সম্রাট আকবরের কূটনৈতিক দক্ষতার সর্বোত্তম দৃষ্টান্ত হল রাজপুত নীতি । ড.পার্সিভ্যাল স্পিয়ারের মতে "রাহ্মণরা যদি হিন্দুধর্মের মানসিক শক্তি হয় তাহলে রাজপুতরা ছিল তাদের শক্তি।" - আওরঙ্গজেব এই মন্তব্যের সত্যতা উপলব্ধি করতে অক্ষম ছিলেন, তবে আকবর পেরেছিলেন । আকবর রাজপুতদের প্রতি সৌহার্দপূর্ন বা বন্ধুত্ব পূর্ণ নীতি গ্রহণ করলেও ঔরঙ্গজেব রাজপুতদের তলোয়ারের সামনে রেখে তাদেরকে পদানত করার নীতি গ্রহণ করেন ।


আপনি চাইলে এগুলো পড়তে পারেন

মুঘল সম্রাট আকবর, বুঝতে পেরেছিলেন যে ভারতে মুঘল সাম্রাজ্য বজায় রাখতে তার বিশেষজ্ঞ রাজপুতদের সহায়তা প্রয়োজন হবে । আকবর বীরত্ব ও বীরত্বের দিক থেকে অন্যান্য উত্তর ভারতীয় জাতিদের উপর রাজপুতদের শ্রেষ্ঠত্ব সম্পর্কেও পুরোপুরি সচেতন ছিলেন । কিন্তু ওরঙ্গজেব সিংহাসনে অধিষ্ঠিত হওয়ার আগেই রাজপুতরা তার সঙ্গে ভালোভাবে মিশে গিয়েছিল । যাইহোক, সিংহাসন লাভের দশ বছর পর থেকে ঔরঙ্গজবের একের পর এক অবিবেচিত নীতি রাজপুতদের ক্ষুদ্ধ ও শত্রুতে পরিণত হয় ।


রাজপুতদের সাথে সুসম্পর্ক গড়ে তোলার প্রয়াসে, আকবর বিকানীর অম্বররাজ বিহারীমলের রাজকন্যা মণিবাঈকে বিবাহ করেন । উপরন্তু, তিনি তার নিজের ছেলে সেলিমকে ভগবান দাসের কন্যার সাথে বিয়ে দিয়ে হিন্দু-মুসলিম সম্প্রীতির একটি নতুন যুগের উদ্ভব ঘটান । রাজপুতদের আনুগত্য জয়ের প্রচেষ্টায় আকবর তাদের গুরুত্বপূর্ণ সামরিক ও প্রশাসনিক পদ দেন । উদাহরণস্বরূপ, আকবর বীরবলকে উপদেষ্টা এবং টোডরমলকে রাজস্ব মন্ত্রী হিসাবে মনোনীত করেছিলেন ।

আকবর রাজপুতদের স্নেহ ও সম্মান অর্জনের জন্য অনেক চেষ্টা করেছিলেন । 1563 খ্রিস্টাব্দে, তিনি "হিন্দু তীর্থযাত্রী কর" এবং 1564 খ্রিস্টাব্দে "জিজিয়া কর" আরোপ করেন । আকবর রাজপুতদের উপর জয়লাভ করার প্রয়াসে সংস্কৃত ভাষার শ্রেষ্ঠত্বের প্রতি আগ্রহী হতে শুরু করেন । কপালে 'তিলক' পরিয়ে তিনি রাজসভায় বসতেন এবং সমস্ত হিন্দুদের দেখানো আতিথেয়তা উপভোগ করতেন । তিনি রাজপুতদের ঘোড়াগুলিকে 'দাগ' চিহ্নে চিহ্নিত করার থেকে অব্যাহতি দেন । মেবার, রণথম্বোর আকবরের সাথে মৈত্রী বন্ধনে আবদ্ধ হতে না চাইলে আকবর যুদ্ধনীতির দ্বারা এই দুটি রাজ্য দখলের চেষ্টা করেন । এক্ষেত্রে তিনি অন্যান্য রাজপুত রাজাদের নিজের পক্ষে রাখতে সক্ষম হয়েছিলেন ।


আকবর রাজপুতদের প্রতি বন্ধুত্বপূর্ন নীতি গ্রহণ করলেও ঔরঙ্গজেব ভিন্নপথে পরিচালিত হন । তিনি রাজপুতদের প্রতি ধ্বংসাত্মক নীতি গ্রহণ করেছিলেন বলে ঐতিহাসিকরা মনে করে থাকে । রাজপুতরা যশোবোন্ত সিংহের একমাত্র জীবিত শিশুপুত্র অজিত সিংহকে মাড়োয়ারের সিংহাসনে বসার জন্য ঔরঙ্গজেবকে অনুরোধ করেন । ঔরঙ্গজেব মোগল হারেম অজিত সিংহকে প্রতিপালনের শর্ত দেন । এতে রাজপুত জাতি ক্ষুদ্ধ হলে রাজপুতদের সাথে মোঘলদের বিরোধ বাঁধে । স্যার যদুনাথ সরকার এক্ষেত্রে, ঔরঙ্গজেবের ধর্মনীতিকে দায়ী করেন।


আসলে ঔরঙ্গজেব ভেবেছিলেন, যে শক্তিশালী মারোয়ারদের প্রথমে রাজ্যের অংশ হওয়া উচিত এবং অন্যান্য মারোয়াররা নিজেরাই ইসলাম গ্রহণ করবে । আওরঙ্গজেব এ কারণে ইসলামিকরণ নীতি গ্রহণ করেন । মুঘল সাম্রাজ্যের নাম "দার-উল-হারব" থেকে "দার-উল-ইসলাম" এ পরিনত করতে চাইলে রাজপুতরা ঔরঙ্গজেবের শত্রুতে পরিণত হয় ।


রাজপুতদের ধ্বংসের লক্ষ্যে ঔরঙ্গজেব তাদের সঙ্গে যুদ্ধে লিপ্ত হলে, তার ফলাফল ছিল বিপর্যয়কর । আওরঙ্গজেব শেষ পর্যন্ত মারওয়ার এবং মেবারের সঙ্গে যুদ্ধ করলেও শেষপর্যন্ত ঔরঙ্গজেব রাজপুতদের সাথে সন্ধির প্রস্তাব করেন । আইন এর আলোকে, ওরঙ্গজেব এবং মেবারের রানা জয়সিংহ 1681 সালে একটি চুক্তি স্বাক্ষর করেন । তিনি চুক্তির মাধ্যমে জয়সিংহকে মেবারের রানা হিসাবে স্বীকার করেন ।


ওরঙ্গজেবের রাজপুত কৌশল শেষ পর্যন্ত ব্যর্থ হয় এবং এর ফলে সাম্রাজ্য ক্ষতিগ্রস্ত হয়। রাজপুতদের বিরুদ্ধে আওরঙ্গজেবের সামরিক নীতির কারণে মুঘল রাজকোষ ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়, যার ফলে জনসংখ্যাও হ্রাস পায় । যদুনাথ সরকারের ভাষায়, " ঔরঙ্গজেবের রাজপুত যুদ্ধের ফলে সাম্রাজ্যের মর্যাদা তো ক্ষুন্ন হয়েইছিল; বৈষয়িক ক্ষতির পরিণামও কম ছিল না।" অধ্যাপক আতাহার আলী ও সতীশচন্দ্রের মতে, " আসলে ঔরঙ্গজেব তদানীন্তন পরিস্থিতির চাপে পড়েই রাজপুত নীতি গ্রহণ করেছিলেন।"


সুতরাং, আকবর ও ঔরঙ্গজেব উভয় মোগল সম্রাটের রাজপুত নীতির আদর্শ ছিল একেবারেই অভিন্ন ছিল । মধ্যযুগের বাতাবরণে আকবর রাজপুতদের ক্ষেত্রে বন্ধুত্বপূর্ন নীতি গ্রহণ করায় ঐতিহাসিকরা তার কূটনীতিকে "A Master of Diplomacy" বলে অভিহিত করেছেন । অন্যদিকে, আওরঙ্গজেব আকবরের সমধর্মী আদর্শ নীতি থেকে বিচ্যুত হন । তার লক্ষ্য ছিল ভারতে ইসলামের শিক্ষা নিয়ে আসা এবং একটি মুসলিম রাষ্ট্র গড়ে তোলা । জবাবে তিনি রাজপুতদের বিরুদ্ধে অস্ত্র হাতে নেওয়ার সিদ্ধান্ত নেন যার খেসারত সম্রাটকে সারাজীবন দিতে হয় ।


তোমাকে অনেক ধন্যবাদ আকবর ও ঔরঙ্গজবের রাজপুত নীতির তুলনা করো এই নোটটি পড়ার জন্য

About the author

Irisha Tania
"আমি সেই মেয়ে, যে শব্দে বাঁচে। কলম আমার অস্ত্র, আর কাগজ আমার স্বপ্নের আকাশ। প্রতিটি অনুভব, প্রতিটি চিন্তা আমি সাজিয়ে রাখি অক্ষরের গাঁথুনিতে। কখনো গল্পে, কখনো কবিতায়, আবার কখনো নিঃশব্দের ভেতরে। আমি লিখি, কারণ লেখার মাঝে আমি নিজেকে খুঁজে পাই। …

Post a Comment

🌟 Attention, Valued Community Members! 🌟